সর্বশেষ আপডেট : ১৫ মিনিট ১২ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

হাসিনা-মোদির বৈঠক খুবই গুরুত্বপূর্ণ: ভারত

ডেইলি সিলেট ডেস্ক ::

বিশ্বের শীর্ষ ২০ অর্থনৈতিক দেশের জোট জি-২০ সম্মেলনে আমন্ত্রিত অতিথি হিসেবে যোগ দিতে ভারতের রাজধানী নয়াদিল্লিতে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (৮ সেপ্টেম্বর) দিল্লিতে পৌঁছান প্রধানমন্ত্রী।

জি-২০ সম্মেলন (৯ থেকে ১০ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে শুরুর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একটি দ্বিপক্ষীয় বৈঠকেও বসবেন শেখ হাসিনা।

আর প্রধানমন্ত্রীর এ সফরটিকে বেশ গুরুত্বপূর্ণ হিসেবে অভিহিত করেছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা। তিনি বলেছেন, এটি উল্লেখ করতে হয় আমরা বাংলাদেশকে জি-২০ সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছি খুবই কাছের এবং বন্ধুসুলভ প্রতিবেশী হিসেবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখানে এসেছেন এবং (ভারতের) আমাদের প্রধানমন্ত্রীর সঙ্গে শুরুর দিকের একটি বৈঠক করবেন আর আমি মনে করি এ বৈঠকটি খুবই গুরুত্বপূর্ণ।

এদিকে বাংলাদেশ সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নয়াদিল্লির সরকারি বাসভবন ৭ লোককল্যাণ মার্গে স্থানীয় সময় সন্ধ্যায় ছয়টায় এ বৈঠক হওয়ার কথা রয়েছে।। শেখ হাসিনার সঙ্গে বৈঠকের আগে মোদি মরিশাসের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসার কথা ছিল। মরিশাসের প্রধানমন্ত্রী ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর মোদির যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে গুরুত্বপূর্ণ দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

শুক্রবার এক টুইট বার্তায় মোদি নিজেই এ তথ্য নিশ্চিত করেন।

এদিকে বর্তমানে ভারতের পররাষ্ট্র সচিবের দায়িত্বে থাকা হর্ষ বর্ধন শ্রিংলা বাংলাদেশে ভারতের রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন। নয়াদিল্লিতে শুরু হতে যাওয়া জি-২০ সম্মেলনে প্রধান কো-অর্ডিনেটরের দায়িত্ব পালন করছেন তিনি।

আজ বেলা ১১টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট দিল্লি উদ্দেশে ঢাকা ছাড়ে। পরে দুপুর ১২টা ৪০ মিনিটে স্থানীয় সময় দুপুর ১২টা ৪০ মিনিটে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে পৌঁছার পর ভারতের রেলওয়ে ও বস্ত্র প্রতিমন্ত্রী দর্শনা জার্দোস প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান।

শনিবার সকাল থেকে শুরু হবে জি২০ দেশগুলোর শীর্ষ সম্মেলন। বাংলাদেশ ওই গোষ্ঠীর সদস্য নয়। কিন্তু ভারত জি২০ গোষ্ঠীর সভাপতিত্ব পাওয়ার পরই মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছেন। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে একমাত্র বাংলাদেশকেই সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছে ভারত, যা দুই দেশের সম্পর্ক অনন্য উচ্চতায় পৌঁছানোর দৃষ্টান্ত বলেই মনে করছে কূটনৈতিক মহল।

ভারতের আনন্দবাজার পত্রিকা লিখেছে, কূটনৈতিক শিবিরের মতে, আন্তরিকতার বার্তা দিতেই এই গৃহঅভ্যর্থনার আয়োজন করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: